রোহিঙ্গা শিবির থেকে একশোটা আকাশমনি গাছ উদ্ধার: দুই কাঠ চোরকে জরিমানা!

সাদ্দাম হোসাইন •

কুতুপালংয়ের লাম্বাশিয়ায় দায়িত্বরত ১৪এপিবিএন সদস্যরা অভিযান চালিয়ে চোরাইভাবে কাটা ১শটি আকাশমনি গাছ জব্দ করেছে। এই ঘটনায় রোহিঙ্গাসহ দুইজনকে আটকের পর ভ্রাম্যমান আদালতের মাধ্যমে জরিমানা আদায়ের পর জব্দকৃত গাছ বনবিভাগে হস্তান্তর করা হয়েছে।

সূত্র জানায়,১৮ জুলাই সকাল ১০টায় কক্সবাজার ১৪এপিবিএন লাম্বাশিয়া পুলিশ ক্যাম্পে দায়িত্বরত সদস্যরা মোবাইল ডিউটিকালীন লাম্বাশিয়া ক্যাম্প-১ (ইস্ট) ব্লক-ই/১০ এর খোলা জায়গা হতে বিনা অনুমতিতে কর্তনকৃত অবস্থায় ১০০টি আকাশ মনি গাছসহ নাইক্ষ্যংছড়ি থানার কচুবনিয়ার উত্তর গুমধুমের মুজাফ্ফর মিয়ার পুত্র মো: হাসান (১৯) এবং ৭নং রোহিঙ্গা ক্যাম্পের ব্লক-বি-৭এর বাসিন্দা আয়েছ আলীর পুত্র আজিজ (১৮) কে আটক করে।

পরে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে আসামীদ্বয়কে বন আইন ১৯২৭ এর ২৬/১(ক) ধারায় প্রত্যেককে ৩হাজার টাকা করে মোট ৬হাজার টাকা জরিমানা করা হয়েছে এবং উদ্ধারকৃত ১শ’টি গাছ পরবর্তী ব্যবস্থা গ্রহনের জন্য বন বিট কর্মকর্তা বজলুর রশিদের জিম্মায় হস্তান্তর করা হয়েছে।

এই ব্যাপারে কক্সবাজার ১৪এপিবিএন অধিনায়ক এসপি মোঃ নাইম উল হক জানান,চোরাই কাঠসহ আটককৃতদের নিকট হতে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে জরিমানা আদায়ের পর উদ্ধারকৃত কাঠ বনবিভাগ কর্তৃপক্ষের নিকট হস্তান্তর করা হয়েছে। ###